31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeসারাদেশ১০৩ কেজি ওজনের পাল আমলের শিবলিঙ্গ উদ্ধার করেছে র‍্যাব

১০৩ কেজি ওজনের পাল আমলের শিবলিঙ্গ উদ্ধার করেছে র‍্যাব

নওগাঁর ধামইরহাটে ১০৩ কেজি ওজনের পাল আমলের একটি শিবলিঙ্গ উদ্ধার করেছে র‍্যাব। এটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন ‘গৌরি পত্ত শিবলিঙ্গ’ বলে জানিয়েছে র‍্যাব। যার আনুমানিক মূল্য প্রায় পাঁচ কোটি টাকা।

বুধবার (২৬ মে) বিকেল ৩টায় উপজেলার আগ্রাদ্বিগুণ ইউনিয়নের উত্তর কাশিপুর নামক এলাকার মোহাম্মদ নামের এক ব্যক্তির বসতবাড়ির ভিত কাটার সময় প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি পাওয়া যায়।

পুলিশ জানায়, কাশিপুর গ্রামের মৃত তুরা মোহাম্মদের ছেলে ধন মোহাম্মদ সকাল থেকে তার নিজ বসতবাড়ির শ্রমিক দিয়ে ভিত কাটার কাজ করছিলেন। এসময় মাটি খননকালে একটি প্রত্নতাত্ত্বিক নিদর্শন বেরিয়ে আসে। পরে স্থানীয়রা বিষয়টি র‍্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পকে জানান। খবর পেয়ে র‌্যাব সদস্যরা গিয়ে প্রত্নতাত্ত্বিক নিদর্শনটি উদ্ধার করেন।

র‍্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের কোম্পানি কমান্ডার সহকারী পুলিশ সুপার মাসুদ রানা বলেন, খবর পেয়ে র‍্যাব ঘটনাস্থল থেকে ১০৩ কেজি ওজনের প্রত্নতাত্ত্বিক নিদর্শন গৌরি পত্ত শিবলিঙ্গটি উদ্ধার করে। যার বৃত্তাকার অংশের দৈর্ঘ্য ৭৮ সেন্টিমিটার ও ব্যাস ২৪ সেন্টিমিটার। এর মাঝখানে ৯ সেন্টিমিটার ব্যাসের ফাঁকা বৃত্ত রয়েছে ও পুরুত্ব ছয় সেন্টিমিটার। গোলাকার অংশের একদিকে ৯ সেন্টিমিটার লম্বা অংশ (ফলক) রয়েছে।

উদ্ধার নিদর্শনটি নিকটস্থ প্রত্নতাত্ত্বিক জাদুঘরে হস্তান্তরের জন্য আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানায় র‍্যাব।

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য