31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeআন্তর্জাতিক১লা মে, আন্তর্জাতিক শ্রমিক দিবস

১লা মে, আন্তর্জাতিক শ্রমিক দিবস

১লা মে,রবিবার,২০২২ আন্তর্জাতিক শ্রমিক দিবস।দিনটিকে মে দিবস নামে অভিহিত করা হয়। প্রতি বছর ১লা মে বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়। পৃথিবীর বিভিন্ন দেশে শ্রমজীবী মানুষ এবং শ্রমিক সংগঠনগুলো সংগঠিত হয়ে মিছিল ও শোভাযাত্রার মাধ্যমে দিবসটি পালন করে থাকে।

৫ সেপ্টেম্বর,১৮৮২ সালে যুক্তরাষ্ট্রের প্রায় ১০ হাজার শ্রমিক তাঁদের অধিকার নিশ্চিতের দাবিতে নিউইয়র্ক শহরে সমাবেশ করেছিলেন।

১৮৮৬ সালের ১লা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের শ্রমিকবৃন্দ আট ঘণ্টা কর্ম দিবসের দাবিতে নিজেদের রক্তে রঞ্জিত করেছিলেন। সেই প্রেক্ষাপটকে কেন্দ্র করেই আন্তর্জাতিক শ্রমিক দিবস তথা মে দিবস পালন শুরু হয়।

যুক্তরাষ্ট্রে আন্দোলন ও হতাহতের ঘটনা ঘটলেও শ্রমিক দিবস পালনের সিদ্ধান্ত হয় ফ্রান্সের রাজধানী প্যারিসে,১৮৮৯ সালে অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক সমাজতান্ত্রিক কংগ্রেসে।

বাংলাদেশে স্বাধীনতার পর থেকেই মে দিবস সরকারী ছুটির দিন হিসেবে পালিত হয়ে আসছে। দিনটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দিয়ে থাকেন। সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থা ও সংগঠন দিনটি পালন করার নিমিত্তে শোভাযাত্রা, শ্রমিক সমাবেশ, আলোচনা সভা, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচী গ্রহণ করে থাকে।

(সংগৃহীত)

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য