31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeবিভাগীয় খবররংপুরে জ্বালানি তেল ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে

রংপুরে জ্বালানি তেল ব্যবসায়ীদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে

মো: সাকিব চৌধুরী-

জ্বালানি তেল বিক্রয় কমিশন বৃদ্ধিসহ তিন দফা দাবি আদায়ে রংপুরে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করেছে বাংলাদেশ ট্যাংকলরী মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ পেট্রোলপাম্প মালিক অ্যাসোসিয়েশন।

রোববার (০৩ সেপ্টেম্বর) সকাল থেকে রংপুরের পদ্মা, মেঘনা ও যমুনা ডিপো থেকে পেট্রোলপাম্পে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধ রেখেছে সংগঠনগুলো। মালিক সমিতির এই ধর্মঘটকে স্বাগত জানিয়েছে শ্রমিক ইউনিয়নগুলোও।

তিনদফা দাবিগুলো:

১। জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরির অর্থনৈতিক জীবনকাল ৫০ বছর করা।
২। বালানি তেল বিক্রির ওপর প্রচলিত কমিশন কমপক্ষে ৭ দশমিক ৫ শতাংশ করা।
৩। জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্ট বিধায় প্রতিশ্রুতি মোতাবেক সুস্পষ্ট গেজেট প্রকাশ করা।

রংপুর বিভাগীয় দাহ্য পদার্থ বহনকারী ট্যাংকলরী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আলাউল মিয়া লাল্লু জানান, মালিকদের ডাকা ধর্মঘটের সাথে আমরা শ্রমিকরাও একত্মতা ঘোষণা করেছি। মালিকদের তিনদফা দাবী অত্যন্ত যৌক্তিক। এরমধ্যে একটা দাবী সরাসরি শ্রমিকদের সাথে সম্পৃক্ত। জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরির অর্থনৈতিক জীবনকাল ৫০ বছর করা। সংশ্লিষ্ট বিভাগ জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরির অর্থনৈতিক জীবনকাল ২৫ বছর করার চেষ্টা চলছে। এটা হলে অনেক শ্রমিক বেকার হয়ে যাবে। তাছাড়া আমরা সরকারের বিপক্ষে নই। আমরা দেশকে ভালোবাসী। তেল নিয়ে বিঘ্ন ঘটুক সেটা চাই না। তাই দাবীগুলো মানার জন্য সরকারের কাছে আকুল আবেদন জানাচ্ছি।

পেট্রোল পাম্প মালিক অ্যাসোসিয়েশনের নেতারা জানান, যে হারে জ্বালানি তেলের দাম বাড়ছে সে তুলনায় তেল বিক্রির কমিশন না বাড়ায় বিপাকে পড়েছেন তারা।

তদের দাবি, জ্বালানি তেলের বিক্রয় কমিশন বাড়িয়ে শতকরা সাড়ে চার ভাগ থেকে সাড়ে সাত ভাগ করতে হবে। পেট্রোল পাম্প ব্যবসায়ীদের কমিশন এজেন্ট হিসেবে ও ট্যাঙ্ক লরির ইকনোমিক লাইফ ২৫ বছরের ঊর্ধ্বে নির্ধারণ করে গেজেট প্রকাশ করতে হবে।

রংপুর পেট্রোল পাম্প মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আজিজুল ইসলাম জানান, গত বছর জ্বালানি তেলের দাম বাড়ার পর প্রতি গাড়ি তেল উত্তোলন করতে আগের থেকে দ্বিগুণ পরিমাণে টাকা লগ্নি করতে হচ্ছে। তবে সে তুলনায় বাড়েনি তেল বিক্রির কমিশনের টাকা। সরকার দ্রুত দাবি না মানলে অনির্দিষ্ট কালের এই ধর্মঘট চলমান রাখার হুশিয়ারিও দিয়েছেন এই নেতা।।

অন্যদিকে অনির্দিষ্টকালের ধর্মঘটের কারনে তেলপাম্পগুলোতে অন্যান্য দিনের চেয়ে বেশি ভিড় লক্ষ করা গেছে। তবে বাড়তি দাম কিংবা তেল সংকটের কোন তথ্য পাওয়া যায়নি এ পর্যন্ত।

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য