31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeজাতীয়মালা শাড়ির আনোয়ার হোসেন আর নেই!

মালা শাড়ির আনোয়ার হোসেন আর নেই!

প্রথম দেশীয় ব্র্যান্ড মালা শাড়ির উদ্যোক্তা আলহাজ্ব আনোয়ার হোসেন ১৭ আগস্ট,২০২১ মঙ্গলবার রাতে বার্ধক্যজনিত কারণে ঢাকায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন)। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

তাঁর প্রতিষ্ঠিত আনোয়ার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ হলো ভোগ্যপণ্য, ইস্পাত, সিমেন্ট, টেক্সটাইল, অর্থ ও মোটরগাড়ি শিল্পের পরিসেবা প্রদানকারী বৃহত্তম এবং প্রাচীনতম বাংলাদেশী গোষ্ঠীগুলোর মধ্যে একটি। কর্মীসংখ্যা ২০ হাজার ।

দেশের পুরোনো উদ্যোক্তাদের একজন আনোয়ার হোসেন। অনেকেই তাঁকে মালা শাড়ির আনোয়ার হোসেন নামে চেনেন। ছোট থেকে শুরু করেছিলেন, এখন আনোয়ার গ্রুপ দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী। আনোয়ার হোসেনের পরবর্তী প্রজন্ম এর হাল ধরেছে। মালা শাড়ি, বাংলাদেশের শাড়ির জগতে প্রথম সুপরিচিত ব্র্যান্ড। দেশের মুক্তিযুদ্ধের আগে ও পরে এই শাড়ি এতটাই জনপ্রিয়তা পেয়েছিল, বিয়ে মানেই ছিল মালা শাড়ি।

বাজারে তখন আমদানি করা এবং অবাঙালিদের কারখানায় উৎপাদিত বিভিন্ন শাড়ি ছিল। সব শাড়িকে হটিয়ে বাজার দখল করে মালা শাড়ি। মালা শাড়ির উদ্যোক্তা আনোয়ার হোসেন। আজকের আনোয়ার গ্রুপ নামের যে বড় শিল্পগোষ্ঠী, আনোয়ার হোসেন তারই প্রতিষ্ঠাতা। দেশের কয়েকটি পুরোনো ও সুপ্রতিষ্ঠিত শিল্পগোষ্ঠীর নাম উল্লেখ করলে আনোয়ার গ্রুপকে রাখতেই হবে।
আনোয়ার হোসেনদের পারিবারিক ব্যবসা অনেক পুরোনো। তবে তিনি নিজে পরিচিতি পেয়েছিলেন মালা শাড়ি দিয়ে। সবাই তাঁকে বলতেন, মালা শাড়ির আনোয়ার।

১৯৬৮ সালে আনোয়ার হোসেন আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করে মালা শাড়ি বাজারে আনেন। গত শতাব্দীর আশির দশকেও বাংলাদেশ টেলিভিশনের একটি জনপ্রিয় জিঙ্গেল ছিল ‘মালা শাড়ি না দিলে বিয়া করমু না’।
আনোয়ার গ্রুপ এখন বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, ব্যাংক, বীমা, গাড়ি, আবাসন, অবকাঠামো, আসবাবসহ ৩৬টি পণ্য ও সেবা খাতের ব্যবসার সঙ্গে যুক্ত। গ্রুপটির অধীনে কোম্পানি রয়েছে ২০টি। অবশ্য এসব আনোয়ার হোসেনের মূল পরিচয় নয়। তাঁর পরিচয়, তিনি গুটিকয়েক বাঙালি উদ্যোক্তার একজন, যাঁদের হাতে বাংলাদেশের আজকের শিল্প–সক্ষমতা গড়ে উঠেছে।

আনোয়ার হোসেনের জন্ম ১৯৩৮ সালে। তাঁদের পারিবারিক ব্যবসার শুরু তাঁর জন্মের ১০৪ বছর আগে অর্থাৎ ১৮৩৪ সালে। ওই বছর তখনকার কুন্ডু রাজার কাছ থেকে চকবাজারে বছরে এক টাকা খাজনায় একটি ভিটা ইজারা নেন আনোয়ার হোসেনের দাদা লাক্কু মিয়া (আসল নাম লাট মিয়া)। এই ইজারার দলিলপত্র এখনো সংরক্ষিত আছে।
ফলে এখন আনোয়ার হোসেনের পরিবারের ব্যবসার বয়স দাঁড়িয়েছে ১৮৩ বছর। লাট মিয়ার মূল ব্যবসা ছিল শিং দিয়ে চিরুনি ও বোতাম তৈরি করে বিক্রি করা। আনোয়ার হোসেনের বাবার নাম রহিম বখ্স। তিনি (রহিম বখ্স) বাবার ব্যবসাকে বড় করেন। শিংয়ের চিরুনির পাশাপাশি কাপড়সহ আরও কিছু পণ্যের ব্যবসা করতেন তিনি।

আনোয়ার হোসেন উল্লেখ করেছেন, ১৯৪৫ সালে ৮৫ বছর বয়সে মারা যাওয়ার আগে রহিম বখ্স ছিলেন ঢাকার পশ্চিমাঞ্চলে মুসলমানদের মধ্যে চারজন সুপ্রতিষ্ঠিত ব্যবসায়ীর একজন। বাকি তিন জন ছিলেন গফুর মহাজন, আফতাব উদ্দিন মহাজন ও মহিউদ্দিন খান মহাজন। রহিম বখ্স পুরান ঢাকার আলমীগোলায় (লালবাগে) পরিবার নিয়ে বাস করতেন। যদিও আনোয়ার হোসেন দেশের স্বাধীনতার পরে ধানমন্ডিতে বসবাস করা শুরু করেন।

আনোয়ার হোসেনের নিজের ব্যবসা শুরু ১৯৫৩ সালে। এর আগে কয়েক বছর তিনি পারিবারিক ব্যবসা সামলেছেন। ১৯৪৫ সালে আনোয়ার হোসেনের বাবার মৃত্যু হয়। তখন তাঁর বয়স সাত বছর। বাবার মৃত্যুর পর পারিবারিক ব্যবসা বিপাকে পড়ে যায়। বিশ্বস্ত কর্মচারীদের কয়েকজন টাকাপয়সা আত্মসাৎ করেন।
আনোয়ার হোসেনের মায়ের কাছে তাঁর বাবা রহিম বখ্স আট ইঞ্চি লম্বা আর তিন ইঞ্চি পুরুত্বের একটি সোনার ইট আর কিছু রুপার টাকা রেখে গিয়েছিলেন। অনেক বছর এ কথা মা সন্তানদের জানতে দেননি। কলসিতে ভরে মুরগির খোঁয়াড়ে লুকিয়ে রেখেছিলেন। আনোয়ার হোসেন উল্লেখ করেন, মা চেয়েছিলেন ছেলেরা যেন নিজেরা স্বাবলম্বী হয়। অল্প বয়সে এত টাকা পেলে বখে যাওয়ার আশঙ্কাও থাকে।
মাত্র ১২ বছর বয়সে বাবার ব্যবসা সামলানোর দায়িত্ব পড়ে আনোয়ার হোসেনের ওপর। তার আগে তাঁর বড় ভাই তাঁকে নিজেদের দোকানের পাশে ভোলা মিঞা নামের এক ব্যক্তির দোকানে কাজে নিযুক্ত করেছিলেন। সকাল থেকে বেলা ১টা পর্যন্ত পড়াশোনা, এরপর দোকানে কাজ। আনোয়ার হোসেনের ভাতা ছিল মাসে ১৫ টাকা। আর দৈনিক ২ আনা নাশতার খরচ।

একসময় বড় ভাই আনসার বাহিনীতে যোগ দিলে আনোয়ার হোসেনকেই ব্যবসা সামলাতে হয়। কিছুকাল পর বড় ভাই আবার ব্যবসায় ফিরে আসেন। আনোয়ার হোসেন নিজে কিছু করার চিন্তা শুরু করেন। ভোলা মিঞার দোকানে কাজ করে জমানো ৯০ টাকাই সম্বল। মা দিলেন ২০০ রুপার মুদ্রা, যা বিক্রি করে পাওয়া গেল ৩৯০ টাকা। মোট মূলধন ৪৮০ টাকায় ১৯৫৩ সালে চকবাজারে ২২০ নম্বর দোকান নিলেন তিনি। নাম দিলেন আনোয়ার ক্লথ স্টোর। বয়স তখন মাত্র ১৫ বছর।

দোকান দেওয়ার পর আনোয়ার হোসেনকে কঠোর পরিশ্রম শুরু করতে হলো। ঢাকার রায়ের বাজারে তখন হাট বসত। সেখানে তিনি লুঙ্গির গাঁটরি মাথায় করে নিয়ে যেতেন। পরনে লুঙ্গির ভাঁজে থাকত মুড়ি আর পেঁয়াজি। খিদে পেলে তাই খেতেন। ব্যবসা বাড়তে থাকে। একসময় চকবাজারে পাশের ছয়টি দোকান কিনে নেন আনোয়ার হোসেন।
লুঙ্গি থেকে কাপড়, এরপর শাড়ি, ব্যবসা বাড়ছিল।

আনোয়ার হোসেন নামেন ঢেউটিন আমদানির ব্যবসায়—সবই ১৯৫৩ থেকে ১৯৬০ সালের মধ্যে। বাণিজ্যে ভালো করছিলেন ঠিকই, কিন্তু আনোয়ার হোসেনের ইচ্ছা ছিল শিল্পকারখানা করার। ১৯৫৬ সালে বাড়িতে শাড়ির ছাপাখানা চালু করেছিলেন। সেটা সেই অর্থে শিল্প ছিল না।

১৯৬৮ সালে তিনি একটি সিল্ক মিল কিনে নিয়ে চালু করলেন আনোয়ার সিল্ক মিলস। তৈরি হলো মালা শাড়ির ইতিহাস। তখন ঢাকার পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় আনোয়ার হোসেনের ব্যবসা ছড়িয়ে পড়ে। দোকান, কার্যালয়, বাড়ি-গাড়ি ছিল পশ্চিম পাকিস্তানের করাচিতেও।

আনোয়ার হোসেন তাঁর আট দশকের জীবনে দুর্ভিক্ষ দেখেছেন, ভারত-পাকিস্তান ভাগ হওয়া দেখেছেন, ভাষা আন্দোলন দেখেছেন, বাংলাদেশের স্বাধীনতা দেখেছেন। দেখেছেন সাম্প্রদায়িক দাঙ্গাও। তাঁর বয়স যখন পাঁচ বছর, তখন (১৯৪৩ সালে) বাংলায় শুরু হয় দুর্ভিক্ষ।
মোহাম্মদ আলী জিন্নাহ শেষ বারের মতো যখন ঢাকায় আসেন, তখন আনোয়ার হোসেনের বয়স ১০ বছর।

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য