31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeবিভাগীয় খবরভোক্তা অধিকার রক্ষায় ক্যাবের ভূমিকা- সভাপতি, ক্যাব, রংপুর।

ভোক্তা অধিকার রক্ষায় ক্যাবের ভূমিকা- সভাপতি, ক্যাব, রংপুর।

নিজস্ব সংবাদদাতা
২৭ জুন ২০২১ সন্ধ্যা ৬ টায় কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), রংপুর জেলা শাখার সভাপতি জনাব আব্দুর রহমান তার বাসায় সত্যের কন্ঠ ২৪ কে একান্তভাবে সাক্ষাৎকার দেন। তিনি বলেন, রংপুর জেলার সংশ্লিষ্ট সকলের কাছে বর্তমানে ভীষণ ভাবে সমাদৃত ও প্রশংসিত হয়েছে রংপুর ক্যাব। বিশেষ করে করোনা মহামারী কালীন ও চলমান অস্বাভাবিক বাজার পরিস্থিতিতে জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআই, পরিবেশ অধিদপ্তর, কল কারখানা পরিদর্শক দপ্তর, সিভিল সার্জনের কার্যালয় সহ প্রশাসনের সকল দপ্তরের সঙ্গে সমন্বয় রেখে রংপুর জেলার ক্যাব সুচারুভাবে ভোক্তা অধিকার সংরক্ষণে ও রক্ষায় সচেষ্ট ছিল এবং কাজ করে যাচ্ছে। তিনি আরো বলেন যে, সামাজিক দূরত্ব বজায় রেখে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার গুরুত্ব বুঝিয়ে করোনাকালীন কিভাবে সুস্থ থাকা যায় সেই বিষয়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে রংপুর জেলা ক্যাব কাজ করে প্রশংসার অংশীদার হয়েছে।

এ কার্যক্রমের আলোকে শহরের বিভিন্ন প্রান্তে মাক্স বিতরণ, বিভিন্ন বাজারে জীবাণুনাশক স্প্রে, নিরাপদ খাদ্য প্রস্তুত বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা ও হ্যান্ড মাইক এর মাধ্যমে সকল শ্রেণির ভোক্তা সাধারণকে তার অধিকার এবং স্বাস্থ্য সচেতনতা বিষয়ে অবহিত করা হয়। বিভিন্ন সময়ে স্থানীয় ভোক্তা সাধারণের অধিকার ক্ষুন্ন হলে ক্যাব রংপুর জেলা অকুতোভয় চিত্তে তাদের পাশে নিঃস্বার্থ ভাবে দাঁড়িয়ে যায়। এছাড়াও বিভিন্ন জাতীয় জনগুরুত্বপূর্ণ বিষয়ে রংপুর জেলা ক্যাব মানববন্ধন, গণস্বাক্ষর অভিযান ও বৃহদাকার সেমিনারের আয়োজন করে। ভোক্তার অধিকার বিষয়ে তিনি বলেন যে, ভেজাল পণ্য, মেয়াদ উত্তীর্ণ পণ্য, পণ্যের নির্ধারিত মূল্য অপেক্ষা অতিরিক্ত মূল্য সংযোজন বা অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রয়, মিথ্যা বিজ্ঞাপন, হোটেল-রেস্তোরাঁয় বাসি খাবার বিক্রয় ও পরিবেশন, অস্বাস্থ্যকর পরিবেশে প্রস্তুতকৃত খাবার সংরক্ষণ ও পরিবেশন এরূপ নানা ভাবে প্রতারিত হয়ে থাকেন। সাধারন ভোক্তারা এগুলো থেকে যাতে পরিত্রাণ পায় এবং ভোক্তার মৌলিক অধিকার যাতে ক্ষুন্ন না হয় সেটাই ভোক্তার ন্যায্য অধিকার। বিভিন্ন নিত্য প্রয়োজনীয় খাদ্যপণ্য অনাকাঙ্ক্ষিতভাবে মজুদের বিষয়ে তিনি বলেন যে এটির ফলে বাজারে চরম অস্থিরতা এবং মূল্য স্থিতি নষ্ট হয়। বিভিন্ন খাদ্য ও পণ্যের অবৈধ মজুদ, মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়, নির্ধারিত মূল্যের অধিক মূল্যে পণ্য ক্রয়ে ভোক্তা সাধারণকে বাধ্য করণ থেকে বিরত থাকার জন্য তিনি সকল শ্রেণীর ব্যবসায়ী কে অনুরোধ জানান।

একই সঙ্গে বাজার মনিটরিং এবং বাজার অভিযানের সঙ্গে সংশ্লিষ্ট সকল দপ্তরকে আরো বেশি কার্যকরী ভূমিকা রাখার জন্য আহ্বান করেন। তিনি বলেন যে সংশ্লিষ্ট সকল দপ্তর এবং সকল শ্রেণির ভোক্তা যদি ক্যাব রংপুরকে সহযোগিতা করে, তাহলে ভোক্তা অধিকার রক্ষায় এর ভূমিকা আরো জোরালো হবে বলে তিনি মনে করেন। পরিশেষে, তিনি ক্যাব রংপুর জেলার সংশ্লিষ্ট সকল সহকর্মীকে করোনা মহামারীর সময় নির্ভীক চিত্তে মাঠে-ময়দানে কাজ করার জন্য আন্তরিক সাধুবাদ ও ধন্যবাদ জ্ঞাপন করেন।।

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য