31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeব্যবসা-বাণিজ্যবাণিজ্য মন্ত্রণালয় এবং বিজিএমইএ এর মধ্যে সমঝোতা চুক্তি

বাণিজ্য মন্ত্রণালয় এবং বিজিএমইএ এর মধ্যে সমঝোতা চুক্তি

পোশাক শিল্পের উদ্ভাবনী ও ব্যবসায়িক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সেন্টার ফর ইনোভেশন, এফিশিয়েন্সি অ্যান্ড ওএসএইচ স্থাপনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেল এবং বাংলাদেশ পোশাক প্রস্ততকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার (২৪ মে) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীনের উপস্থিতিতে ডব্লিউটিও সেলের পক্ষে অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান এবং বিজিএমইএ সভাপতি ফারুক হাসান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

বিজিএমইএ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ‘ইনোভেশন সেন্টার’ স্থাপনের উদ্দেশ্য হচ্ছে তৈরি পোশাক শিল্পের ক্ষেত্রে এটিকে ভবিষ্যৎ উদ্ভাবন কেন্দ্র হিসেবে তৈরি করা, দক্ষতা ও পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা (ওএসএইচ) প্রতিষ্ঠা করা। পাশাপাশি ভবিষ্যতে দেশে তৈরি পোশাক উৎপাদনে যারা নেতৃত্ব দেবে তাদের জ্ঞান বৃদ্ধিতে কাজ করা।

এর মাধ্যমে ইন্ডাস্ট্রিয়াল এবং প্রোডাকশন প্ল্যানিং ইঞ্জিনিয়ারিং এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং স্নাতকদের ভোকেশনাল ট্রেনিং এবং জব ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে। থ্রিডি ডিজাইনিং এবং ভার্চুয়াল প্রোটোটাইপিংয়ের মতো প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিল্পের সক্ষমতা বৃদ্ধি করা হবে; যা সময় ও অর্থের ব্যবহার নিশ্চিত করবে।

এই কেন্দ্রের মাধ্যমে একজন খ্যাতিমান ফ্যাশন ডিজাইনারের তত্ত্বাবধানে একটি পাইলট প্রোগ্রাম চালু করা হবে এবং স্থানীয় ঐতিহ্যকে উচ্চমানের ফ্যাশনে রূপান্তরিত করে বিশ্বব্যাপী আবেদন তৈরির মাধ্যমে ব্র্যান্ড স্টোরি তৈরি করা হবে। এই উদ্যোগ মধ্যস্তরের ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি প্রাসঙ্গিক ক্ষেত্রে কারখানার কর্মশক্তি গড়ে তুলতে সহায়তা করবে।

এসময় অন্যান্যের মধ্যে বিজিএমএই’র সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান (কচি), সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, পরিচালক এম আহসানুল হক এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিভাগীয় প্রধানগণ এবং উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য