31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeশিক্ষাবাংলাদেশিদের জন্য জাপানের মেক্সট/ MEXT বৃত্তি

বাংলাদেশিদের জন্য জাপানের মেক্সট/ MEXT বৃত্তি

জাপানে পড়াশোনার জন্য একটি অন্যতম বৃত্তি হলো মেক্সট। এটি আসলেই MECSST শব্দটি প্রকৃতপক্ষে Ministry of Education, culture, Sports, Science and Technology বড়সড় শব্দটির সংক্ষিপ্ত রূপ হল মেক্সট। হাজার ১৯৫৪ সাল থেকে শুরু করে বিশ্বে প্রায় ১৬০ টির মতো দেশ থেকে আসা ছাত্রদের জন্য এই বৃত্তি প্রদান করে জাপান সরকার করে জাপান সরকার। জাপান সরকার প্রদত্ত সবচেয়ে এটি খ্যাতনামা আর সবচেয়ে সম্মানিত। এ বৃত্তির জন্য ভিসা পেলে ভিসা তে লেখা থাকে Gov. scholar । জাপানে গবেষণার মধ্যে বৃত্তি প্রাপ্তির দেশ এবং জাপানের মধ্যে বন্ধুত্বের সেতু হয়ে ওঠা মানবসম্পদকে
উৎসাহিত করা এবং উভয় দেশ ও বৃহত্তর বিশ্বের উন্নয়নে অবদান রাখার লক্ষ্যেই দেয়া হয় এই বৃত্তি ।


বৃত্তি প্রাপ্তদের নিজ নিজ দেশ থেকে জাপানে আসার জন্য ও ঠিক সময়ে ডিগ্রী শেষে দেশে ফিরে যাওয়ার জন্য বিমান ভাড়া মেক্সট বহন করে থাকে। অন্যান্য অনেক ভিত্তিতেই এই সুবিধাটা সচরাচর থাকেনা।বিশ্ববিদ্যালয়ে কোন রকম টিউশন ফি, পরীক্ষা ফি বা অন্যান্য কোন ফি দিতে হয় না। সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর যাবতীয় ফি মওকুফ আর পাবলিক বা বেসরকারি বিশ্ববিদ্যালয় টিউশন ফি আর অন্যান্য ব্যয় ভার বহন করে দেশটির শিক্ষা প্রযুক্তি মন্ত্রণালয়।
জাপান সরকারের সেই মেক্সট বৃত্তির জন্য আবেদন গ্রহণ চলছে। ২০২২ সালে জাপানে গবেষণা (স্নাতকোত্তর ও পিএইচডি), স্নাতক, কলেজ অব টেকনোলজি এবং স্পেশালাইজড ট্রেনিং প্রোগ্রামে যুক্ত হতে চাইলে আবেদন করতে পারেন।

মেক্সট বৃত্তি পাবেন ৫০ জন
শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রাথমিকভাবে গবেষণা পর্যায়ের ৪০ জন স্নাতকোত্তর পর্যায়ের ৪ জন কলেজ অফ টেকনোলজি প্রোগ্রাম এর জন্য তিনজন এবং স্পেশালাইজড ট্রেনিং কলেজের জন্য তিন জনকে বাছাই করা হবে। নির্বাচিতদের জাপান দূতাবাসে অনুষ্ঠেয় লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। বিজ্ঞপ্তিতে আবেদনের জন্য কিছু শর্তের কথা উল্লেখ আছে।


আবেদনের বয়স
যারা গবেষণার (স্নাতকোত্তর ও পিএইচডির) জন্য আবেদন করতে চান চাঁদের জন্ম ১৯৮৭সালের ২ এপ্রিল এরপর হতে হবে । এবং স্নাতক, স্নাতকোত্তর পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।এ ছাড়া অন্য তিনটি প্রোগ্রামে যারা পড়তে চান তাদের জন্ম 1997 সালের ২ এপ্রিলের পন হতে হবে। শিক্ষাগত যোগ্যতা হতে হবে উচ্চ মাধ্যমিক পাস।
আইইএলটিএস

প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে ইংরেজি অথবা জাপানি ভাষায় দক্ষতার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে।
আবেদনের সঙ্গে জমা দিতে হবে আইইএলটিএস টোয়েফয়েলের সনদ।
৫ মে থেকে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হয়েছে ২০ মে বিকাল ৫ টা পর্যন্ত আবেদন গ্রহণ চলবে।
কোন প্রার্থী একাধিক প্রোগ্রাম এ আবেদন করতে পারবেন না। যেকোনো একটি প্রোগ্রামের জন্য আবেদন করতে হবে। এছাড়া প্রয়োজনীয় সব কাগজপত্র যেমন সনদ, মার্কশিট, ইত্যাদি মন্ত্রণালয়ে যথাসময়ে জমা দিতে ব্যর্থ হলে আবেদন বাতিল হতে পারে।
প্রাথমিকভাবে মনোনীত প্রার্থীদের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এরপর অনুষ্ঠিত হবে লিখিত ও মৌখিক পরীক্ষা। এই পরীক্ষায় মূলত ইংরেজি ভাষার উপর দক্ষতা যাচাই করা হবে।


মাস্টার্স বা পিএইচডি তে আবেদনের জন্য মেক্সটের নিজস্ব সিজিপিএর একটি মানদণ্ড থাকতে হয়।জাপানের সেশন গুলো দুটি সেমিস্টারে শুরু হয়। জাপানের শিক্ষা মন্ত্রণালয় থেকে মেক্সটের ওয়েবসাইটেও মেক্সটের যাবতীয় তথ্য পাওয়া যায়।

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য