31.1 C
Rangpur City
Friday, September 20, 2024
Google search engine
Homeজাতীয়বঙ্গমাতা'র ৯২তম জন্ম বার্ষিকী

বঙ্গমাতা’র ৯২তম জন্ম বার্ষিকী

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ৮ আগস্ট ১৯৩০ সালে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। আজ ৮আগস্ট,২০২২,সোমবার মহীয়সী নারী,বঙ্গমাতা’র ৯২তম জন্ম বার্ষিকী।

তিনি ছিলেন বাংলাদেশের প্রথম ফার্স্ট লেডি এবং প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর সহধর্মিনী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে সপরিবারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর হত্যাকারী স্বাধীনতা বিরোধী ঘাতকচক্রের হাতে বুলেটের আঘাতে নির্মমভাবে শহীদ হন।

বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছেন এই মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব।

বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালি জাতি দীর্ঘ লড়াই সংগ্রামের মধ্য দিয়ে তার শ্রেষ্ঠ অর্জন স্বাধীনতা লাভ করে। বাঙালি জাতির জন্য বঙ্গবন্ধু’র এই আজীবন লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যের প্রেরণাদাত্রী ছিলেন তাঁর সহধর্মিনী ফজিলাতুন্নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধু’র সমগ্র রাজনৈতিক জীবন ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডে অফুরান প্রেরণার উৎস হয়ে ছিলেন।

বঙ্গবন্ধু কারাগারে বন্দি থাকার সময় বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের নেতাদের মধ্যে যোগাযোগ এবং রাজনৈতিক দিক নির্দেশনার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর ডাকনাম রেণু। বাবা-শেখ জহুরুল হক এবং মাতা- হোসনে আরা বেগম। এক ভাই দুই বোনের মধ্যে তিনি ছিলেন ছোট।

দেশ পুনর্গঠনে মুক্তিযুদ্ধ পরবর্তীকালে বঙ্গবন্ধু’র পাশে থেকে কাজ করেছেন, গরিব-এতিম-অসহায় মানুষদের সাহায্য করেছেন, বীরাঙ্গনাদের বিয়ের ব্যবস্থা করে তাদের সমাজে প্রতিষ্ঠিত করার মতো মহৎ দায়িত্ব পালন করেন।

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য