31.1 C
Rangpur City
Friday, September 20, 2024
Google search engine
Homeসাস্থ্য ও চিকিৎসাপ্রোস্টেট বৃদ্ধির লক্ষণ ও প্রতিকার

প্রোস্টেট বৃদ্ধির লক্ষণ ও প্রতিকার

স্বাস্থ্য ডেস্ক –

প্রোস্টেট হলো একটি ছোট পেশী গ্রন্থি যা মূত্রনালীকে ঘিরে থাকে। এটি তরল তৈরি করে যেখানে শুক্রাণু ভেসে থাকে। প্রস্টেট বড় হওয়ার কারণে মূত্রনালী বন্ধ হয়ে যায় এবং নানা ধরনের সমস্যা দেখা দেয়। এটি প্রায় ৫০ বছর পর প্রতিটি পুরুষকে প্রভাবিত করতে পারে। এই সমস্যা প্রস্রাবের প্রবাহে বাধা এবং অন্যান্য মূত্রনালীর সমস্যা সৃষ্টি করে।

অনেক পুরুষ প্রস্টেট বৃদ্ধির লক্ষণ উপেক্ষা করে, এবং গুরুতর সমস্যার শিকার হয়। এই সমস্যার প্রাথমিক চিকিৎসা সম্ভাব্য বিপজ্জনক জটিলতা এড়াতে সাহায্য করতে পারে।

প্রোস্টেট গ্রন্থি বৃদ্ধিকে বেনাইন প্রোস্ট্যাটিক হাইপারপ্লাসিয়া (BPH)ও বলা হয়। প্রোস্টেট গ্রন্থির কোষগুলো বড় হতে শুরু করলে বা সংখ্যাবৃদ্ধি করলে এই সমস্যা দেখা দেয়। এই অতিরিক্ত কোষগুলি প্রোস্টেট গ্রন্থিতে ফোলাভাব সৃষ্টি করে, যা মূত্রনালীকে সংকুচিত করে এবং প্রস্রাবের প্রবাহকে সীমিত করে। এটি বিভিন্ন ধরনের প্রস্রাবের উপসর্গ সৃষ্টি করে এবং জীবনযাত্রার মানকে প্রভাবিত করতে পারে। প্রোস্টেট বা BPH এর বৃদ্ধি প্রধানত ৫০ বছরের বেশি বয়সী পুরুষদের মধ্যে একটি খুব সাধারণ সমস্যা। প্রোস্টেট বড় হওয়া এক ধরনের ক্যান্সার নয় বা এটি প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ায় না।

প্রোস্টেট বড় হওয়া প্রস্রাবের প্রবাহকে আটকাতে পারে, যার ফলে মূত্রাশয় সমস্যা, মূত্রনালীর সংক্রমণ বা কিডনির সমস্যা হতে পারে। বেনাইন প্রোস্ট্যাটিক হাইপারপ্লাসিয়া (BPH) এর লক্ষণগুলি প্রথমে খুব হালকা হয়, কিন্তু যদি চিকিৎসা না করা হয় তবে এটি আরও গুরুতর হতে পারে।

প্রস্টেট রোগের লক্ষণগুলো হলো-
প্রস্রাব করার সময় জ্বালা এবং ব্যথা,প্রস্রাবে রক্তের উপস্থিতি। ঘন ঘন মূত্রত্যাগ,প্রস্রাব করার প্রবল বেগ,রাতে প্রস্রাব করার জন্য ঘন ঘন উঠা,প্রস্রাব
শুরু করতে অসুবিধা,প্রস্রাব ফোঁটা ফোটা,প্রস্রাব ধরে রাখতে অক্ষমতা,প্রস্রাব প্রবাহের শেষে ড্রিবলিং,দুর্বল বা ধীর প্রস্রাব প্রবাহ।

কোনো ব্যক্তি যদি এই উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন তবে তাকে অবিলম্বে একজন ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত। প্রোস্টেট বড় হওয়ার চিকিৎসা করা যেতে পারে। সময়মতো চিকিৎসা গ্রহণ করা BPH এর কারণে উদ্ভূত জটিলতা প্রতিরোধে সাহায্য করতে পারে।

একটি বড় হওয়া প্রোস্টেট নির্ণয় করার জন্য, সাধারণত একটি শারীরিক পরীক্ষা করা হয় এবং রোগীর চিকিৎসা ইতিহাস সম্পর্কে তথ্য পাওয়া যায়। রেকটাল পরীক্ষা শারীরিক পরীক্ষার অধীনে অন্তর্ভুক্ত করা হয়। এই পরীক্ষাটি ডাক্তারকে প্রোস্টেটের আকার এবং আকৃতি অনুমান করতে দেয়।

প্রস্টেট গ্রন্থি পরীক্ষা করার জন্য ডাক্তার নিম্নলিখিত পরীক্ষাগুলি সুপারিশ করতে পারেন-
১। ইউরিনালাইসিস ২। প্রোস্ট্যাটিক বায়োপসি –
৩। ইউরোডাইনামিক পরীক্ষা ৪। Prostate specific antigen test ৫। Post void residual –
৬। সিস্টোস্কোপি ৭। ভডিজিটাল রেকটাল পরীক্ষা
৮। ইন্ট্রাভেনাস পাইলোগ্রাফি বা ইউরোগ্রাফি

প্রোস্টেট বৃদ্ধিতে ঘরোয়া প্রতিকার-
ওভার-দ্য-কাউন্টার ডিকনজেস্ট্যান্ট বা অ্যান্টিহিস্টামিন ওষুধ এড়িয়ে চলুন, যা মূত্রাশয় খালি হওয়াকে বাধা দিতে পারে।অ্যালকোহল এবং ক্যাফেইনযুক্ত পদার্থ এড়িয়ে চলুন, বিশেষ করে রাতের খাবারের পরে। চাপযুক্ত পরিস্থিতি থেকে দূরে থাকুন, মানসিক চাপ ও নার্ভাসনেসের কারণে প্রস্রাবের ফ্রিকোয়েন্সি অর্থাৎ ঘন ঘন প্রস্রাবের সমস্যা বাড়তে পারে।

নিয়মিত ব্যায়াম করুন, ব্যায়াম উপসর্গ কমাতে সাহায্য করে।পেলভিক মাসেল শক্তিশালী করার জন্য কেগেল ব্যায়াম করুন, পরিবেশ উষ্ণ রাখুন, ঠান্ডা প্রস্টেট বৃদ্ধির লক্ষণগুলিকে আরও খারাপ করে তুলতে পারে। অনেকক্ষণ প্রস্রাব আটকে রাখবেন না। স্থূলতা প্রোস্টেট বৃদ্ধির ঝুঁকি বাড়াতে পারে, তাই স্থূলতা এড়াতে স্বাস্থ্যকর খাবার খান।
সূত্র -আজকের ফিডস

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য