31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeসাহিত্যপ্যারীচাঁদ মিত্র (সংক্ষিপ্ত জীবনী)

প্যারীচাঁদ মিত্র (সংক্ষিপ্ত জীবনী)

প্যারীচাঁদ মিত্রের ছদ্মনাম টেকচাঁদ ঠাকুর। তিনি ১৮১৪ সালের ২২শে জুলাই কলকাতায় জন্মগ্রহণ করেন।পিতা রামনারায়ণ মিত্র। প্যারীচাঁদ মিত্রের কর্মজীবন শুরু হয় ১৮৩৬ সালে কলকাতা পাবলিক লাইব্রেরির ডেপুটি লাইব্রেরিয়ান হিসেবে।তিনি ছিলেন বাংলার নবজাগরণের অন্যতম নেতা।তিনি বাঙালি সমাজের কল্যাণে বহু সংগঠন গড়ে তোলেন।প্যারীচাঁদ মিত্র রচিত বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ প্রথম উপন্যাস আলালের ঘরের দুলাল (১৮৫৮খ্রি.)। প্রথমে ১৯৫৪ সালে মাসিক পত্রিকায় ধারাবাহিক
ভাবে প্রকাশিত হয় আলালের ঘরের দুলাল উপন্যাস টি।

শৈশবকালে তাঁকে প্রথম এক গুরু মহাশয় বাংলা বিষয়ে শিক্ষা দেন,একজন মুনশি ফারসি শিক্ষা দেন ও ইংরেজি শিক্ষার জন্য তিনি ১৯২৭ সালে হিন্দু কলেজে ভর্তি হন। ঐ প্রতিষ্ঠানে হেনরি ডিরোজিও নামের একজন শিক্ষকের শিষ্য হয়ে শিক্ষা গ্রহণ করেন। বিশেষ করে বাংলা ও ইংরেজি ভাষায় বহু গ্রন্থ রচনা করে খ্যাতি অর্জন করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিনেট, পশু-ক্লেশ নিবারণী সভা ও জ্ঞানান্বেষণ সভার সদস্য ছিলেন। বেথুন সোসাইটি ও ব্রিটিশ ইন্ডিয়া সোসাইটি ডেভিড হেয়ার মেমোরিয়াল সোসাইটি, রেস ক্লাব, এগ্রিকালচারাল অ্যান্ড হর্টিকালচারাল সোসাইটির, অন্যতম উদ্যোক্তা।

ইংরেজি ভাষায় রচিত তাঁর রচনাবলি প্রকাশিত হয় হিন্দু প্যাট্রিয়ট,ইন্ডিয়ান ফিল্ড, ক্যালকাটা রিভিউ, ইংলিশম্যান প্রভৃতি পত্রিকায়। পরবর্তীতে আলালের ঘরের দুলাল উপন্যাসটি ইংরেজিতে অনুবাদ করা হয় The spoiled child নামে। তিনি স্ত্রী শিক্ষা প্রচারের বিষয়ে যথেষ্ট সক্রিয় ছিলেন। বিধবা বিবাহ সমর্থন, বাল্য বিবাহ ও বহু বিবাহের বিরোধিতা করেন। তিনি ব্যবসায়ী হিসেবেও সফল ছিলেন। মহিলাদের জন্য একটি মাসিক পত্রিকা সম্পাদনা করেছিলেন ও সহযোগী হিসেবে কাজ করে ছিলেন রাধানাথ শিকদার। ২৩শে নভেম্বর,১৮৮৩ সালে তিনি কলকাতায় মৃত্যুবরণ করেন।

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য