31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeভিন্ন স্বাদের খবরবারমুডা ট্রায়াঙ্গল রহস্য উদঘাটন

বারমুডা ট্রায়াঙ্গল রহস্য উদঘাটন

রিদওয়ান ইসলাম বিহন

আটলান্টিক মহাসাগরের উত্তর-পশ্চিমাংশে ত্রিভুজাকৃতির একটি বিশেষ অঞ্চল যার নাম বারমুডা ট্রায়াঙ্গল। ১৯৪৫ সান থেকেই যেখানে রহস্যের সূচনা হয়েছে।
১৯৪৫ সালের ৫ ডিসেম্বর পাঁচটি টিভিএম অ্যাভেঞ্জার উড়োজাহাজ এবং একটি উদ্ধারকারী উড়োজাহাজ রহস্যজনকভাবে উধাও হয়ে। এছাড়াও সমুদ্রের এই স্থান দিয়ে কোনো জাহাজ চলাচল করার সাহস পর্যন্ত দেখায় না। এবার এই অজানা রহস্যের বিজ্ঞান সম্পর্কিত কারণ জেনে নেয়া যাক।

ওই অঞ্চলে কম্পাস কাঁটা চুম্বকীয় উত্তর মেরু নির্দেশ করে যা ভৌগোলিক উত্তর মেরু থেকে প্রায় ১১০০ মাইল দূরে। ক্যারিবীয় অঞ্চলে এই পার্থক্য কম্পাস কাঁটায় প্রায় ২০ ডিগ্রি। তাই উড়োজাহাজের পাইলট কে বেশ সতর্ক থাকতে হয়। একটু হিসেবের গড়মিল হলেই সাগরে আছড়ে পরবে উড়োজাহাজটি। কম্পাসের কাটার পার্থক্যের কারণেই এইসব দূর্ঘটনা ঘটেছিলো।

আবার অপর দিকে জাহাজের ক্ষেত্রে ডুবে যাওয়ার কারণ হিসেবে বলা হয় এই স্থানে সব সময় সমুদ্র খুব উত্তাল থাকে তাই জাহাজ চালানো খুব কঠিন হয়ে পরে। তাই এখানেও জাহাজকে খুব সতর্ক তার সাথে চালনা করতে হয়।

এটাই হলো বারমুডা ট্রায়াঙ্গল অজানা রহস্য। যা আমাদের কাছে আর অজানা থাকলো না। এভাবেই আমরা রহস্য উদঘাটন করে করে প্রকৃতিকে ভালোভাবে জানতে পারবো।

Google search engine
News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য