31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeজাতীয়জানুয়ারিতে দেশে পাইপলাইনে ডিজেল আসবে

জানুয়ারিতে দেশে পাইপলাইনে ডিজেল আসবে

ভারত থেকে দেশে পাইপলাইনে ডিজেল আসবে আগামী বছরের জানুয়ারীতে। এ জন্য দুই দেশ প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে। বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন স্থাপন প্রায় শেষ পর্যায়ে। ডিজেল সরবরাহের প্রস্তুতি চলছে ভারতের শিলিগুড়িতে এবং ভারত থেকে আসা ডিজেল সংরক্ষণ ও সরবরাহের জন্য প্রস্তুত হচ্ছে বাংলাদেশের পার্বতীপুর । জ্বালানি তেল সরবরাহের কমিশনিং নিয়েও কাজ করছে দুই দেশ।

২০১৮ সালের ৯ এপ্রিল বাংলাদেশ ও ভারতের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয় পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানির বিষয়ে। সেই বছর ১৮ সেপ্টেম্বর দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

নুমালীগড় রিফাইনারি ভারতের আসাম রাজ্যের গোলাঘাটে অবস্থিত । সেখান থেকে তেল আসবে প্রতিষ্ঠানটির শিলিগুড়ি টার্মিনালে। পাইপলাইনে শিলিগুড়ি থেকে বাংলাদেশের পার্বতীপুর তেল ডিপোতে ডিজেল সরবরাহ করা হবে। ১৩১ দশমিক ৫০ কিলোমিটার পাইপলাইন নির্মাণের কাজ প্রায় শেষের পথে।

বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন স্থাপনের কাজ শুরু হয় ২০০০ সালে। ভারতের শিলিগুড়ি থেকে পঞ্চগড় হয়ে তেল পৌঁছাবে দিনাজপুরের পার্বতীপুর রেলহেড ডিপো পর্যন্ত।

প্রাথমিকভাবে ১৫ বছর ধরে ডিজেল সরবরাহের চুক্তি হয়েছে দুই দেশের মধ্যে। প্রথম ০৩ বছর ০২ লাখ টন, পরবর্তী ০৩ বছর ০৩ লাখ টন, এরপর ০৪ বছর ০৫ লাখ টন এবং বাকি পাঁচ বছরে ১০ লাখ টন জ্বালানি তেল সরবরাহ করবে নুমালীগড় রিফাইনারি। আন্তর্জাতিক বাজারদরের সঙ্গে প্রতি ব্যারেলে ০৫ ডলার করে বেশি দাম দিতে হবে পরিবহন খরচ বাবদ। যেদিন তেল সরবরাহ করবে নুমালীগড় রিফাইনারি, বাংলাদেশের পরিশোধের জন্য সেদিনের আন্তর্জাতিক দর প্রযোজ্য হবে।

প্রকল্পের পরিচালক ও মেঘনা পেট্রোলিয়াম এর মহাব্যবস্থাপক টিপু সুলতান বলেন-“প্রকল্পের কাজ চলছে। পাইপলাইন স্থাপনের কাজ শেষের পথে। আশা করা হচ্ছে- জানুয়ারি নাগাদ পাইপলাইনে তেল সরবরাহ শুরু হবে।”

প্রকল্পের আওতায় ৪৮ হাজার টন ধারণক্ষমতার ছয়টি অয়েল ট্যাঙ্ক পার্বতীপুরে স্থাপন করা হচ্ছে । সেই সঙ্গে দু’টো ফায়ার ওয়াটার ট্যাঙ্ক নির্মাণ করা হচ্ছে।

প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৫২০ কোটি টাকা। ভারত সরকার অনুদান দিচ্ছে ৩০৩ কোটি রুপি। বাকি ব্যয় বাংলাদেশকে করতে হচ্ছে।

যৌথভাবে পাইপলাইন স্থাপন প্রকল্প বাস্তবায়ন করছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিপিসির পক্ষে মেঘনা পেট্রোলিয়াম এবং ভারতের নুমালীগড় রিফাইনারি ।

মোট পাইপলাইনের মধ্যে ভারতীয় অংশে হবে মাত্র ৫ কিলোমিটার এবং বাংলাদেশ অংশে হবে ১২৬ দশমিক ৫ কিলোমিটার। উত্তরের সর্বশেষ জেলা পঞ্চগড়ে ৮২ দশমিক ১৭ কিলোমিটার, দিনাজপুরে ৩৫ দশমিক ৫ কিলোমিটার ও নীলফামারী জেলায় ৯ কিলোমিটার ১০ ইঞ্চি ব্যাসের এই পাইপলাইন বসানো হবে।

দেশের উত্তরাঞ্চলের কৃষিপ্রধান ১৬ জেলায় ডিজেল সরবরাহ করা হয় বর্তমানে পার্বতীপুর তেল ডিপো থেকে। ট্রেনের মাধ্যমে পার্বতীপুরে তেল পাঠানো হয় রাজশাহীর বাঘাবাড়ী থেকে। পাশাপাশি ভারত থেকেও মাঝেমধ্যে ট্রেনের মাধ্যমে তেল আসে।

পাইপলাইনে ভারত থেকে ডিজেল এলে পরিবহন খরচ কম হবে। এবং উত্তরাঞ্চলের জেলাগুলোতে নিরবচ্ছিন্নভাবে ডিজেল সরবরাহ সম্ভব হবে। জ্বালানি তেলের চাহিদা বেড়েছে বৈশ্বিক বাজারে। অনেক ক্ষেত্রে সরবরাহে ঘাটতি সৃষ্টি হয়েছে।
সংশ্নিষ্টরা মনে করছেন- নুমালীগড় থেকে উত্তরাঞ্চলের চাহিদার সমান ডিজেল আসা শুরু হলে জ্বালানি সরবরাহে ইতিবাচক প্রভাব পড়বে

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য