31.1 C
Rangpur City
Saturday, September 21, 2024
Google search engine
Homeসাস্থ্য ও চিকিৎসাকোভিড-১৯ ভ্যাকসিনে লক্ষণ ও করণীয়

কোভিড-১৯ ভ্যাকসিনে লক্ষণ ও করণীয়

কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহনের পর কেউ কেউ কোভিড আর্ম সমস্যায় ভুগছেন বা ভুগতে পারেন। টিকা নেওয়ার স্থানে তীব্র চুলকানি, লাল বা বিবর্ণ ফুসকুড়ি, ফোলা ও শক্ত ভাব, প্রচণ্ড ব্যথা, টিকার স্থান গরম থাকাকে কোভিড আর্ম সমস্যা বলা হয় ।

কোভিড আর্ম সমস্যার কারণ :
বিশেষজ্ঞদের মতে, প্রথম বা দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের পর কারো কারো কোভিড আর্ম দেখা দিয়েছে। তবে এই সমস্যা সবার হয় না ও কোভিড আর্ম সমস্যাটি ক্ষতিকর নয়। গবেষণায় জানা গেছে যারা মডার্না ভ্যাকসিন গ্রহণ করছেন তাদের ক্ষেত্রেই কোভিড আর্ম বেশি লক্ষণীয়। অপরদিকে ফাইজার-বায়োটেক ভ্যাকসিনও কোভিড আর্ম সমস্যার কারণ হতে পারে,কিন্তু সম্ভাবনা কম।
যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, শুধু তাদেরই কোভিড আর্ম সমস্যা হওয়ার ঝুঁকি বেশি থাকে। কোভিড আর্ম সমস্যা একটি বিলম্বিত অতি সংবেদনশীল ত্বকের প্রতিক্রিয়া; যা ইনজেকশন গ্রহণের স্থান ও এর আশেপাশে ঘটে। টিকা গ্রহণের
৩-৫ দিন পর্যন্ত কোভিড আর্ম সমস্যাটি থাকতে পারে। এক গবেষণায় দেখা গেছে,টিকা গ্রহণকারীর
মধ্যে কেউ কেউ প্রথম ডোজ টিকা নেওয়ার পরবর্তী ৫ দিন পর্যন্ত কোভিড আর্ম সমস্যায় ভুগছিলেন। কারো ক্ষেত্রে দেখা যায় দ্বিতীয় টিকা গ্রহণের পর ২ দিনের মধ্যে কোভিড আর্ম সমস্যা দূর হয়েছে।
বিশেষজ্ঞদের মতে, কোভিড আর্ম সমস্যা একটি ইমিউন সিস্টেম প্রতিক্রিয়া। এটি দেখা দিলে বোঝা যায় যে, ইমিউন কোষগুলো পেশী কোষে সাড়া দিচ্ছে।

ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের(এমজিএইচ) অ্যালার্জিস্টদের একটি দল এমআরএনএ কোভিড ভ্যাকসিন নেওয়া ৪৯ হাজার ১৯৭ জনের উপর গবেষণা করে দেখেছেন যে,ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়া ৪০ হাজারের মধ্যে মাত্র ৭৭৬ জন কোভিড আর্ম সমস্যায় ভুগেছেন। কোভিড আর্ম সমস্যায় পুরুষের তুলনায় নারীরা বেশি ভুগছেন। কিন্তু অন্যান্য দেশের নারীদের তুলনায় আফ্রিকান নারীরা কোভিড আর্ম সমস্যায় কম ভুগছেন।


কোভিড আর্ম সমস্যায় করণীয়: কোভিড আর্ম সমস্যার স্থানে বরফ ঘষুন, স্টেরয়েড ব্যবহার করা  যেতে পারে, ব্যথার ঔষধ সেবন, ওরাল অ্যান্টিহিস্টামাইন গ্রহণ।  টিকা গ্রহণের  স্থানে কখনও জোরে চাপ প্রয়োগ করা যাবে না। সমস্যার কারণে টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ বাদ দেওয়া যাবে না। কোভিড আর্ম টিকার একটি সাধারণ পার্শ্ব-প্রতিক্রিয়া। তবে বেশি সমস্যা হলে, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

News Desk
News Deskhttps://sotterkontho24.com/
রোড নংঃ ৫/১, বাসা নংঃ ৩৮৮, হোল্ডিং নংঃ ৪৪৫ স্টেশন রোড, আলমনগর, পীরপুর, রংপুর। মোবাইলঃ ০১৭৩৬৫৮৫৭৭৭
RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

জনপ্রিয় নিউজ

সাম্প্রতিক মন্তব্য